যথাযথভাবে গাম্ভীর্যপূর্ণ মর্যাদার সাথে ১৫ ই আগস্ট ২০২১ উন্নয়ন (একটি আর্থসামাজিক প্রতিষ্ঠান)- এ জাতীয় শোক দিবস পালিত হয়।  শোকার্ত পরিবেশে পালিত এই দিবসের মূল অনুষ্ঠান ছিল আলোচনা সভা অতি দরিদ্র মানুষদের মাঝে ১০০০ পিছ গাছের চারা ও ১৫০০ পরিবারের মাঝে সবজির বীজ বিতরন।

উক্ত অনুষ্ঠানে সংস্থার উপকারভোগী সাধারন সদস্যবৃন্দসহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোভনালী ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়্যারমান প্রভাষক জনাব মোনােয়ম হোসেন মহোদয় এবং আরো উপস্থিত ছিলেন প্রসপারিটি প্রকল্পের কারিগরি কর্মকর্তাবৃন্দ শাখা ব্যবস্থাপক বৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বলেন বাঙালি জাতির জীবনে যে অল্প কয়েকজন মানুষ ইতিহাস সৃষ্টি করেছেন তার মধ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্যতম মুক্তিযুদ্ধের সময়কার আহবানে জেগে উঠেছিল সমগ্র জাতি ৩০ লক্ষ বাঙালির রক্তে রঞ্জিত বাঙালির তিনি হয়ে উঠেছিলেন মুক্তির প্রতীক উৎস প্রেরণার উৎস কিন্তু ১৫আগস্ট ভয়াল রাত্রিতে আমরা সেই অবিসংবাদিত নেতা কে হারিয়েছি।

এরপরে একে এক অন্যান্য কর্মকর্তাবৃন্দ বক্তব্যে বলেন বঙ্গবন্ধু আমাদের জাতীয় জীবনের প্রেরণা পুরুষ ১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর কিছু বিপদগামী কর্মকর্তার হাতে সপরিবারে প্রাণ হারান এই মহান নেতা ভূলুণ্ঠিত হয় স্বাধীনতার সূর্য । ১৫ আগস্ট আমাদের জাতীয় জীবনে একটি কালো অধ্যায় দিনটি প্রত্যেক বাঙালী গভীর বেদনা সঙ্গে স্মরণ করে।

আলোচনা অনুষ্ঠান শেষ হলে অতিদরিদ্র সদস্যদের মাঝে ১০০০পিস চারা গাছ বিতরণ করা হয় এবং ১৫০০ পরিবারের মাঝে সবজির বীজ বিতরণ করা হয় । মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন এক টুকরো খালি জায়গা যেনো পড়ে না থাকে সেই লক্ষ্যে কিছুটা হলে উন্নয়ন সংস্থার এই চারা ও বীজ বিতরনের মধ্যে দিয়ে পরিপূর্ণ হবে। পূরণ হবে অতিদরিদ্র মানুষের পুষ্টির চাহিদা, দেশ হবে স্বনির্ভর । আর্থসামাজিক ভাবে প্রতিষ্ঠিত হবে প্রতিটি অতি দরিদ্র পরিবার সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে উন্নয়ন সংস্থা।